ফ্রান্সে হামলার ঘটনায় খালেদার শোক ও নিন্দা

0
40

ঢাকা, ১৫ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর ‘নিস’-এ সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে শোক এবং এ ঘটনায় নিন্দা জানিয়েছেন বিএনপির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

শুক্রবার (১৫ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ শোক ও নিন্দা জানান।

এর আগে বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর ‘নিস’-এ বাস্তিল (স্বাধীনতা) দিবসের উৎসবে জড়ো হওয়া জনতার ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয়ে অন্তত ৮০ জন মানুষকে হত্যা করা হয়। এ ঘটনায় আহত হন শতাধিক মানুষ।

এ নৃশংস ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর ‘নিস’-এ বাস্তিল দিবসের উৎসবে জড়ো হওয়া জনতার ওপর ট্রাক চালিয়ে মানুষ হত্যা করার ঘটনা শুধু অমানবিকই নয়- এটি কাপুরোষোচিত।

তিনি বলেন, যদিও এই ঘটনায় কোনো সংগঠন এখনও দায় স্বীকার করে নাই, তবে ফ্রান্স সরকার এটিকে সন্ত্রাসী হামলা বলেই বিবেচনা করছে। এ ধরনের সন্ত্রাসী হামলার ঘটনায় আমি তীব্র নিন্দা ও ধিক্কার  জানাচ্ছি। বিশ্বব্যাপী এই ধরনের নির্মম ও পৈশাচিক হামলা প্রতিরোধ করতে না পারলে সারাবিশ্ব হুমকির মুখে পড়বে। হামলাকারীরা কাপুরুষ। তারা অন্যের স্বাধীন কর্মকাণ্ডকে শ্রদ্ধা করে না। তাই তারা মানুষ হত্যার উল্লাসে মেতে ওঠে।

অপর এক শোক বার্তায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন- নির্মমতা, বর্বরতা, পৈশাচিকতা ও সন্ত্রাসবাদের ইতিহাসে এই ঘটনাটিও নজীরবিহীন ও কলঙ্কজনক।

নিহতদের স্মরণে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে তিনি বলেন, দুস্কৃতিকারীরা মানবতা ও মানব জাতির শত্রু। এদের মধ্যে মানবিকতা ও মনুষ্যত্বের লেশমাত্র নেই। এরা সন্ত্রাসী হামলা ও মানুষ হত্যা করার পৈশাচিক খেলায় উন্মাদ হয়ে দেশে দেশে উন্নয়ন, অগ্রগতি ও স্বাধীনভাবে কাজ করার পথে বাধার প্রাচীর সৃষ্টি করছে।

বিএনপি মহাসচিব বলেন- ফ্রান্সের শোকাহত জনগণ ও সরকারের প্রতি আমরাও গভীরভাবে সহমর্মী। আমরা নিহতদের আত্মার শান্তি কামনা করছি এবং শোকাহত পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।