জিয়াউদ্দিন বাবলু এরশাদের বিশেষ সহকারী

ঢাকা, ১৬ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে তার বিশেষ সহকারী পদে নিয়োগ দিয়েছেন। ‘বেইমানির’ অভিযোগ তুলে দলের মহাসচিবের পদ থেকে সরিয়ে দেওয়ার  ছয় মাস পেরুনোর আগেই এ পদে বাবলুকে নিয়ে আসলেন এরশান।

শুক্রবার এরশাদের প্রেস সচিব সুনীল শুভরায় স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, জিয়াউদ্দিন বাবলু একই সঙ্গে প্রেসিডিয়াম সদস্য এবং জাপা চেয়ারম্যানের বিশেষ সহকারীর দায়িত্ব পালন করবেন। এ ছাড়া জাপার সিনিয়র যুগ্ম মহাসচিব রেজাউল ইসলাম ভূঁইয়াকে চেয়ারম্যানের যুববিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এরশাদ দলের গঠনতন্ত্রের ২০/১ ধারার ‘ক’উপধারায় প্রাপ্য ক্ষমতাবলে এসব নিয়োগ দিয়েছেন।

গত ১৭ জানুয়ারি এরশাদ ছোট ভাই জিএম কাদেরকে জাপার কো-চেয়ারম্যান পদে নিয়োগ দেন। তার এ সিদ্ধান্তের বিরোধিতা করেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও তার অনুসারীরা। পরের দিন তার বাসভবনে ‘এরশাদবিরোধীদের’সভা শেষে জিয়াউদ্দিন বাবলু ঘোষণা দেন, চেয়ারম্যান পদ থেকে এরশাদকে অব্যাহতি দেওয়া হয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন রওশন এরশাদ। এ ঘোষণার পর দিনই মহাসচিবের পদ হারান জিয়াউদ্দিন বাবলু। এ সিদ্ধান্তকেও চ্যালেঞ্জ করেন রওশনপন্থিরা।

বিরোধ মেটাতে গত ২৭ এপ্রিল রওশনকে দলের সিনিয়র কো-চেয়ারম্যান করেন এরশাদ। এরপর থেকে এরশাদ দম্পতি নিয়মিত এক মঞ্চে হাজির হচ্ছেন। বিগত জাতীয় নির্বাচনের আগে থেকেই এরশাদ ও রওশনের দ্বন্দ্ব ছিল প্রকাশ্য। গত ১৪ মে অনুষ্ঠিত জাপার কাউন্সিলে রওশনপন্থিদেরও গুরুত্বপূর্ণ পদ দেন এরশাদ। সরকারের কড়া সমালোচনা থেকেও সরে আসেন তিনি। সরকার থেকে বেরিয়ে আসার দাবি থেকে সরে আসেন জিএম কাদের।