বাংলাদেশ-শ্রীলঙ্কা বাণিজ্য সম্পর্ক সুদৃঢ়ের আহ্বান

ঢাকা, ১৪ জুলাই (ডেইলি টাইমস ২৪):

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্য সম্পর্ক সুদৃঢ় রাখতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে আহ্বান জানিয়েছেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান।

রওশন এরশাদ বলেন, পণ্যের গুণগত মান উন্নত হওয়ায় আমদানি-রপ্তানি বাণিজ্য বরাবরই বাংলাদেশ করে আসছে। কিন্তু সম্প্রতি শ্রীলঙ্কার পণ্য রপ্তানিতে শুল্ক বাধা তৈরি করায় বাংলাদেশি পণ্য আমদানিতে কিছুটা বিঘ্ন সৃষ্টি হচ্ছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্টের এ সফরের মাধ্যমে শুল্ক বাধাসহ বিদ্যমান সমস্যাগুলোর দ্রুত সমাধান হয়ে দুই দেশের বাণিজ্য সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

এ সময় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দুদেশের ইতিহাস ও সংস্কৃতিতে ঐতিহাসিক যোগসূত্রতার উল্লেখ করে বলেন, এ সফরের মাধ্যমে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ক আরো জোরদার ও শক্তিশালী হবে।

তিনি আরো বলেন, তার দেশে বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে চাল, কৃষিপণ্য, ফার্মাসিউটিক্যালস, তৈরি পোশাক, সিমেন্ট, কাগজ, প্লাস্টিক পণ্য, সিরামিক ও আসবাবপত্রের।

এ সময় উপস্থিত ছিলেন বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী, বিরোধীদলীয় হুইপ সেলিম উদ্দিন, রওশন আরা মান্নান, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী রভী করুনা নায়েক প্রমুখ।