সিরিয়ায় মার্কিন ঘাঁটির নিয়ন্ত্রণ চায় তুরস্ক

0
48
FILE PHOTO: A Turkish flag flutters on a military vehicle on the border of Manbij city, Syria November 1, 2018. REUTERS/Rodi Said

ঢাকা , ০৮ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটি তুরস্কের কাছে হস্তান্তর কিংবা ধ্বংস করে দিতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বলা হবে বলে জানিয়েছে আঙ্কারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তার তুর্কি সমকক্ষ ইব্রাহিম কালিনের সঙ্গে বৈঠকে বসেছেন।

এর আগে বোল্টন বলেন, তারা একটি শর্তে সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করে নেবে, তা হচ্ছে- মার্কিন মিত্র ওয়াইপিজি যোদ্ধাদের সুরক্ষা দেকে তুরস্ক।

গত মাসে সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ সিদ্ধান্তের প্রতিবাদে দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগ করেন।

ট্রাম্প বলেন, তাদের মিশন সফল হয়েছে। ইসলামিক স্টেট পরাজিত হয়েছে। তার এই আকস্মিক উদ্যোগে ওয়াশিংটনের কর্মকর্তা ও বিশ্বে মার্কিন মিত্রদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ায় মার্কিন মিত্র হচ্ছে ওয়াইপিজি। এ নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে উত্তেজনা চলছে।

সিরিয়ায় ২২টি মার্কিন ঘাঁটি রয়েছে। কাজেই এসব ঘাঁটি ওয়াইপিজি সন্ত্রাসীদের হাতে হস্তান্তর করা হোক, তা চাচ্ছে না তুরস্ক।