বাংলাদেশসহ শতাধিক দেশের অংশগ্রহণে ফ্রাঙ্কফু‌র্ট আন্তর্জা‌তিক বইমেলা শুরু

0
44

ঢাকা , ১৮ অক্টোবর, (ডেইলি টাইমস২৪):

১৬ অক্টোবর থেকে উৎসব মুখর পরিবেশে জার্মানির ৭১তম ফ্রাঙ্কফু‌র্ট আন্তর্জা‌তিক বইমেলা ২০১৯ শুরু হয়েছে। মেলায় বাংলাদেশসহ শতাধিক দেশ, সাড়ে সাত হাজার প্রকাশক এবং হাজার চারেক পরিবেশক অংশ নিচ্ছে। স্থানীয় সময় বিকেল ৫টায় বইমেলা উদ্বোধন করা হয় কংগ্রেস সেন্টার হারমনি হলে। মেলা চলবে ১৬-২০ অক্টোবর। এবারে থিম কান্ট্রি নরওয়ে।

মেলায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবু নাসের চৌধুরী, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি সভাপতি ফরিদ আহমেদ। নির্বাহী পরিচালক মনিরুল হক, সহ-সভাপতি খান মাহবুবুল আলম, পরিচালক লুৎফর রহমান চৌধুরী, খন্দকার মনিরুল ইসলামসহ আরো অনেকেই।

ফ্রাঙ্কফু‌র্ট আন্তর্জা‌তিক বইমেলায় বাংলাদেশ প্রতিনিধি দলের কর্মব্যস্ততা চলছে। জানা গেছে, মেলার প্রথম দিন বেলা ১১টায় বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করেন প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং পরে ইন্টারন্যাশনাল পাবলিশার্স এসোসিয়েসনের প্রেসিডন্ট মি. হুগো সেত্তজার এবং সেক্রেটারি জেনারেল মি. জো’র সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বঙ্গবন্ধুর সম্মানে আগামী বছর ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বইমেলা হিসাবে নামকরণে সম্মত হন। সেই অনুযায়ী শিগশিরই আইপিএ ক্যালেন্ডার সংশোধন করা হবে এবং ঢাকার বইমেলার সাফল্যের জন্য তারা সর্ব প্রকার সহযোগিতা বাড়িয়ে দেবেন। দ্বিতীয় দিনে সকাল ৯টায় শুরু হয় আইপিএ’এর সাধারণ সভা।

ফ্রাঙ্কফু‌র্ট বইমেলা থেকে সন্দেশ প্রকাশনীর লুৎফর রহমান চৌধুরী ইত্তেফাককে জানান, আগামী বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপক্ষলে আগামী মেলায় আমাদের কি কি কার্যক্রম থাকতে পারে, তা নিয়ে আলোচনা, পর্যালোচনা, পর্যবেক্ষণ চলছে।