পিঠার পিঠে নকশা!

0
42

ঢাকা , ১১ ডিসেম্বর, (ডেইলি টাইমস২৪):

পিঠার কথা শুনলেই জিভে জল এসে যায়, তা যদি দেখতেও নান্দনিক মনে হয় তবে তো সোনায় সোহাগা। এমন দুটি পিঠা তৈরির প্রক্রিয়া দিয়েছেন সিম্পলি কুকিংয়ের প্রতিষ্ঠাতা ও রান্নাবিষয়ক রিয়্যালিটি শো ‘রূপচাঁদা-ডেইলি স্টার সুপার শেফ ২০১৮’-এর রানারআপ নাদিয়া নাতাশা

সুজির রসালো নকশি পিঠা
উপকরণ
সুজি: ১ কাপ
দুধ: ২ কাপ
ডিম: ১টি
ময়দা: ২-৩ চা চামচ
সিরার জন্য চিনি: ২ কাপ
পানি: ৪ কাপ
তেল: ২ কাপ
এলাচ: ১ টুকরা
দারুচিনি: ১ টুকরা

প্রণালি
দুধ গরম করে তার মধ্যে সুজি দিয়ে ভালো করে ফুটাতে হবে। এবার ময়দা ছিটিয়ে দিয়ে ভালো করে খামির করে চুলা থেকে নামাতে হবে। ডিমটা খামিরের সঙ্গে ভালোভাবে মাখাতে হবে। খামিরটা গরম থাকতেই হাতে অল্প অল্প তেল নিয়ে ভালো করে মাখাতে হবে। এবার ডাইসে তেল মাখিয়ে ছোট করে পিঠা তৈরি করতে হবে। এবার হালকা তাপে পিঠাগুলো ভাজতে হবে। চিনি, পানি ও এলাচ দিয়ে পাতলা সিরা করে রাখতে হবে। গরম পিঠা তেল থেকে উঠিয়ে সঙ্গে সঙ্গে সিরায় ভিজিয়ে রাখতে হবে। কমপক্ষে ৮-১০ ঘণ্টা ভিজিয়ে রাখলে সবচেয়ে ভালো ও নরম হবে। আর ভেজানোর পর সাবধানে নাড়াচাড়া করতে হবে, না হলে ভেঙে যেতে পারে।

রসে ভিজানো গোলাপ পিঠা
উপকরণ
চালের গুঁড়া: ২ কাপ
পানি: ১ কাপ
লবণ: কোয়ার্টার চা চামচ
ডিম: ১টি
তেল: ৩ চা চামচ
ভাজার জন্য তেল: পরিমাণমতো
সিরার জন্য: চিনি ১ কাপ
পানি: আধা কাপ

প্রণালি
১ কাপ পানিতে লবণ দিয়ে ফুটিয়ে নিন। এতে চালের গুঁড়া দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। ভালো করে নেড়েচেড়ে সিদ্ধ করে নিন। চুলা থেকে নামিয়ে গরম থাকতেই এতে ডিম ভেঙে দিন। তেল দিয়ে ভালো করে মথে নিন। রুটি বেলে নিন। গোলাকার কিছু বা স্টিলের গ্লাস দিয়ে কেটে নিন। ১টি গোলাপ বানাতে ৩টি গোল রুটি পর পর রেখে তিন দিকে কেটে নিন।

এবার একটা একটা করে কাটা অংশ তুলে দুই কোনা চেপে দিন। এভাবে সব ফুল বানিয়ে নিন। রঙিন ফুল করতে চাইলে গোলায় অল্প ফুড কালার দিয়ে নেবেন। সিরার জন্য চিনি এবং পানি জ্বাল করে আলাদা রাখুন। গোলাপ পিঠাগুলো ডুবোতেলে সময় নিয়ে ভাজুন। অল্প আঁচে একদিক ভাজা হলে তারপর উল্টে দেবেন। খেয়াল করে ভাজতে হবে নয়তো ফুলের সেপ নষ্ট হয়ে যাবে। ভাজা গোলাপ পিঠা সিরায় চুবিয়ে পরিবেশন করুন।