নাগরিকত্ব আইন নিয়ে কথা বলে বিতর্কে রবি শাস্ত্রী

0
22

ঢাকা , ১০ জানুয়ারি, (ডেইলি টাইমস২৪):

ভারতের সমালোচিত নাগরিকত্ব আইন নিয়ে সকলকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন দেশটির ক্রিকেট দলের প্রধান কোচ রবি শাস্ত্রী। ভারতের একটি টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি এই আইনের মধ্যে অনেক ইতিবাচক দিক দেখতে পাচ্ছি। সরকার নিশ্চয় ভেবে চিন্তেই এই আইন করার সিদ্ধান্ত নিয়েছে।’

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতের বেশ কয়েকটি প্রদেশে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হচ্ছে। ইতিমধ্যে অনেক জায়গায় ১৪৪ ধারা জারি করেও আন্দোলনকে থামাতে পারছে না সরকার। নাগরিকত্ব আইন নিয়ে রবি শাস্ত্রীর এমন মন্তব্যের পর ভারত জুড়েই বিতর্কের ঝড় বইতে শুরু করেছে। তবে ভারতের ক্রীড়া মহল থেকে এখন পর্যন্ত যারাই এই আইন নিয়ে মুখ খুলেছেন তাদের বেশির ভাগই সরকারের পক্ষে তাদের মত দিয়েছেন।

টিভি সাক্ষাৎকারে রবি শাস্ত্রী বলেন, ‘সিএএ নিয়ে তৈরি হওয়া পরিস্থিতির দিকে তাকিয়ে আমি নিজেকে একজন ভারতীয় হিসেবেই ভাবছি। আমাদের দলেও সব ধর্ম, সব সম্প্রদায়ের মানুষ আছে। কিন্তু সবার ওপরে সত্য হচ্ছে আমরা ভারতীয়।’ তবে এই আইনে রবি শাস্ত্রী কি ধরনের ইতিবাচক দিক দেখতে পাচ্ছেন সে ব্যাপারে কোন কিছু জানাননি।

তবে বক্সার বিজেন্দ্র সিংহ অবশ্য নিন্দা করেছেন জেএনইউ’র ঘটনায়। তিনি আন্দোলনকারীদের পক্ষে অবস্থান নিয়েছেন। আর ভারতের অলিম্পিক জয়ী বক্সার মেরি কমই প্রথম কোন বড় নাম যিনি সংশোধিত নাগরিকত্ব নিয়ে সরকারের পক্ষে দাঁড়িয়েছেন।