কোহলি-স্মিথদের মতো হতে চান ইতিহাসের প্রথম ‘কনকাশন সাব’

0
44

ঢাকা , ১০ জানুয়ারি, (ডেইলি টাইমস২৪):

দেড়শ বছরের ইতিহাসে ক্রিকেটে কোনো বদলি ক্রিকেটার নেওয়ার নিয়ম ছিল না। গতবছর আইসিসি এই আইনে পরিবর্তন আনে। তারপর গত বছর অ্যাশেজে ক্রিকেটের ইতিহাসে প্রথম কনকাশন সাব বা বিকল্প খেলোয়াড় হিসেবে মাঠে নামেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে। এই মিডল অর্ডার ব্যাটসম্যান ২০১৯ সালে ১১ টেস্টে ৬৪.৯৪ গড়ে ১১০৪ রান করেছিলেন। যা ছিল গত বছর টেস্টে কোনো ব্যাটসম্যানের সর্বাধিক রান। এর মধ্যে ছিল ৩টি সেঞ্চুরি এবং ৭ টি হাফ-সেঞ্চুরি।

মার্নাস লাবুশানে এবার চাইছেন টেস্টের ধারাবাহিকতা ছোট ফরম্যাটের ক্রিকেটেও নিজেকে মেলে ধরতে। ভারতের বিপক্ষে তিন ম্যাচের একদিনের সিরিজে এই ফরম্যাটে অভিষেক হবে তাঁর। গত বছর ভারতে এসে একদিনের সিরিজ ৩-২ ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের দল সেই পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে চাইছে। সেই লক্ষ্যে লাবুশানে অজি শিবিরের বড় ভরসা হয়ে উঠেছেন। সেই লাবুশানের অনুপ্রেরণা হলেন বিশ্বক্রিকেটের চার বড় তারকা বিরাট কোহলি, স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন এবং জো রুট।

লাবুশানে বলেন, ‘আমি কোহলি, উইলিয়ামসন, স্মিথ, রুটের মতো হতে চাই। ওরা দীর্ঘ দিন ধরে ধারাবাহিক থেকেছে। পাঁচ-ছয় বছর ধরে কোনো একটি নির্দিষ্ট ফরম্যাটে ধারাবাহিকতা দেখায়নি, বরং দুই বা তার বেশি ফরম্যাটে নিয়মিত রান করেছে। আমি তাই ব্যক্তিগতভাবে অনেককিছু শিখতে চাই এবং পরিণত হতে চাই। এই গ্রীষ্মে কিছু সাফল্য পেয়েছি। কিন্তু ধারাবাহিক থাকাই আমার কাছে সত্যিকারের চ্যালেঞ্জ। এই ফর্মকে ধরে রাখার মিশনে আছি। যা আমার কাছে বেশ চ্যালেঞ্জিং।’