মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে নো-বলের জন্য নতুন প্রযুক্তি

ঢাকা , ১২ ফেব্রুয়ারি, (ডেইলি টাইমস২৪):

ক্রিকেটে বোলারদের পায়ের নো-বল ধরতে নতুন প্রযুক্তির ব্যবহার শুরু করতে যাচ্ছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চলতি মাসের শেষের দিকে অস্ট্রেলিয়ায় শুরু হতে যাওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই নো-বলের জন্য নতুন প্রযুক্তির ব্যবহার শুরু হবে। ইতোমধ্যে নতুন প্রযুক্তির পরীক্ষা-নিরীক্ষার জন্য ভারত ও ওয়েস্ট ইন্ডিজে ১২টি ম্যাচে ব্যবহার হয়েছে। অস্ট্রেলিয়ায় আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ হবে ৮ মার্চ।

নতুন এই প্রযুক্তির মাধ্যমে টেলিভিশন আম্পায়ার বোলারের প্রতিটি বলে পা ফেলার জায়গা পর্যবেক্ষণ করবেন। লাইনের বাইরে পা পড়লেই সাথে মাঠের আম্পায়ারকে জানাবেন টেলিভিশন আম্পায়ার। পায়ের নো-বল ছাড়া বাকি অন্য সকল নো-বল অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বেই থাকছে। বর্তমানে ডিসিশন রিভিউ সিস্টেমে তৃতীয় আম্পায়ার নো-বল পরীক্ষা করেন। এছাড়া ব্যাটসম্যানের আউটের পরও অন-ফিল্ড আম্পায়ার বললে নো-বল পরীক্ষা করা হয়।

আইসিসি বলছে, ৪,৭১৭টি ডেলিভারির মাধ্যমে ইতোমধ্যে এই প্রযুক্তির শতভাগ সঠিক সিদ্বান্ত নেয়া হয়েছে। এ ব্যাপারে আইসিসির মহাব্যবস্থাপক জিওফ অ্যালার্ডিচ বলেন, ‘এই প্রযুক্তির মধ্য দিয়ে পায়ের নো-বলে ভুল কমে আসবে। ক্রিকেট সব সময়ই নতুন-নতুন প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে এগিয়ে আছে। নো-বল ডাকা মাঠের আম্পায়ারের জন্য সব সময়ই কঠিন কাজ। তবে এ প্রযুক্তির ব্যবহারে ভুলের হার শূন্যের কোটায় নেমে আসবে।’