ক্রিকেটে নতুন টুর্নামেন্ট আয়োজন করতে চায় আইসিসি

ঢাকা , ১৮ ফেব্রুয়ারি, (ডেইলি টাইমস২৪):

চ্যাম্পিয়ন্স কাপ নামে নতুন একটি টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ওয়ানডে এবং টি-টোয়েন্টি- দু’টি ফরম্যাট নিয়েই হবে এই চ্যাম্পিয়ন্স কাপ।

২০২৩ থেকে ২০৩১ নতুন বছরের জন্য আইসিসির যে ব্রডকাস্ট চুক্তি হবে সেখানেই নতুন এই টুর্নামেন্টের কথা বলা হয়েছে। এই সময়ের মধ্যে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ আয়োজন করতে চায় আইসিসি। পুরুষ ও নারী উভয় দলের জন্যই হবে এই টুর্নামেন্ট।

আইসিসির মতে, র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা ১০টি দলকে নিয়ে হবে এই টুর্নামেন্ট। ২০২৪ ও ২০২৮ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে প্রস্তাব করছে আইসিসি। অন্যদিকে, ওয়ানডে’র চ্যাম্পিয়ন্স কাপ হতে পারে ২০২৫ ও ২০২৯ সালে।

আগামী ১৫ মার্চের মধ্যে দরপত্র আহ্বান করেছে আইসিসি। তবে ক্রিকেটের তিন মোড়লখ্যাত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই), ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আইসিসি’র এই পরিকল্পনায় অখুশি হতে পারে।

এই তিনটি দেশের ক্রিকেট বোর্ড দ্বি-পাক্ষিক সিরিজ খেলার দাবি করে আসছিল দীর্ঘদিন ধরেই। আইসিসির প্রস্তাবিত নতুন সূচি কার্যকর হলে এই তিনটি দেশের দ্বি-পাক্ষিক সিরিজ খেলার জন্য সময় বের করা কঠিন হবে।