পর্যটক ভিসা স্থগিত করলো ভারত

ঢাকা , ১২ মার্চ, (ডেইলি টাইমস২৪): করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সব ধরনের পর্যটক ভিসা স্থগিত করেছে ভারত। বুধবার (১১ মার্চ) ভারতের স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধনের নেতৃত্বে মন্ত্রীদের বৈঠকের পর সন্ধ্যায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতে সব মিলিয়ে ৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে করোনাভাইরাসের ঘটনা তীব্রভাবে বেড়ে যাওয়ার কারণে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভারতে সমস্ত ভিসা স্থগিত করেছে। এটি কার্যকর হবে ২০ মার্চ রাত ১২টা থেকে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কূটনীতিক, কর্মকর্তা, ইউএন/আন্তর্জাতিক সংস্থা, কর্মসংস্থান এবং প্রকল্পের ভিসা ছাড়া সব বিদ্যমান ভিসা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হবে। এর আগে যে দেশগুলোতে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে তার মধ্যে ১৯টি দেশের ভিসা আংশিকভাবে স্থগিত করেছিল ভারত সরকার। এবার সব দেশের পর্যটন ভিসা স্থগিত করার সিদ্ধান্ত এলো।

বুধবার (১১ মার্চ) করোনাভাইরাসকে মহামারি বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ সংস্থা (ডাব্লিউএইচও)। চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা চার হাজার ৬৩৩ জন দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ২৬ হাজার ২৭৭ জন। বিশ্বের ১২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।

অন্যান্য দেশগুলোর মধ্যে স্পেন ৫৫, ফ্রান্স ৪৮, আমেরিকা ৩৮, জাপান ১৫, যুক্তরাজ্য ৮, ইরাক ৭, নেদারল্যান্ড ৫, সুইজারল্যান্ড ৪, জার্মানি, বেলজিয়াম, হংকং ও অস্ট্রেলিয়ায় ৩, লেবানন, স্যান ম্যারিনো ও ফিলিপাইনে ২, মিশর, থাইল্যান্ড, তাইওয়ান, আর্জেন্টিনা, আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া, সুইডেন, আলবেনিয়া, কানাডা, পানামা, বুলগেরিয়া, ও মরোক্কোতে একজন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।

সূত্র : গালফ নিউজ