করোনাভাইরাস মোকাবেলায় যা করছে আরব আমিরাত

ঢাকা , ২৪ মার্চ, (ডেইলি টাইমস২৪):

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। উপসাগরীয় দেশগুলোতে এখন পর্যন্ত ১ হাজার ৩০০ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন।

আগাম সর্তকতামূলক ব্যবস্থা নেয়ায় মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে সংক্রমণটি তেমন ছড়ায়নি। করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা মাত্র ২ জন। আক্রান্তের সংখ্যা ১৫৩ জন, যাদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক, তারপরও দেশটি আগাম সর্তকতামূলক বেশকিছু ব্যবস্থা নিয়েছে।

সব বাণিজ্যিক কেন্দ্র বন্ধ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তেই আরব আমিরাতের স্বাস্থ্য, সমাজ সুরক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় জরুরি ও সংকট কর্তৃপক্ষ সব বাণিজ্যিক কেন্দ্র, শপিংমল এবং উন্মুক্ত বাজার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

এমনকি মাছ, শাক-সবজি এবং মাংস বিক্রির বাজারগুলোও বন্ধ করে দেয়া হয়েছে। শুধু পণ্য সরবরাহ ও পাইকারি বিক্রিকারী সংস্থাগুলো এই সিদ্ধান্তের আওতায় পড়েনি।

প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশ

একান্ত প্রয়োজন ব্যতীত ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় দূর্যোগ মন্ত্রণালয় নাগরিক ও দর্শনার্থীদের মাস্কিং এবং স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনার পালনে কঠোর নির্দেশনা জারি করেছে।

একান্ত প্রয়োজনে নিজের গাড়ি ব্যবহার করে বের হওয়ার প্রতি উৎসাহিত করেছে। গণপরিবহন আপাতত এড়িয়ে চলার জন্য বলা হয়েছে। আর একজন দেশের বিশেষ বিশেষ নাগরিককে সরকারি ব্যবস্থাপনায় সবকিছু বাসায় পৌঁছে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হাসপাতালে না যাওয়ার পরামর্শ

গুরুতর প্রয়োজন ছাড়া হাসপাতালে না যাওয়ার আহ্বান জানানো হয়েছে। একান্ত প্রয়োজনে গেলেও গণপরিবহন, ট্যাক্সি ও অন্যান্য পরিবহনের ব্যবহার এড়িয়ে চলার জন্য বলা হয়েছে। দেশটি গণপরিবহনের জন্য বিভিন্ন আইন তৈরির কথা ভাবছে। সেগুলো না মানলে জরিমানা প্রয়োগ করা হবে। সে বিষেয়ে নির্দেশনা দু’একদিনের মধ্যেই আসবে।

বিমান পরিবহন বন্ধ ঘোষণা

আরব আমিরাতের বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে যে যাত্রী, ফ্লাইট ক্রু এবং বিমানবন্দর কর্মীদের সংক্রমণের ঝুঁকি থেকে রক্ষা করার লক্ষ্যে বিমানগুলো দুই সপ্তাহের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিনোদন ও পর্যটন স্পটগুলো বন্ধ

এ ছাড়া বিনোদন ও পর্যটন স্পটগুলো, খেলার মাঠ, সুইমিংপোলসহ সব ধরনের বাড়তি ব্যবস্থাপনাগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

আল বায়ান অবলম্বনে- মুহাম্মদ শোয়াইব